আজ ৪ আষাঢ় ১৪২৮, শুক্রবার ১৮ জুন ২০২১ , ৮:১৫ অপরাহ্ণ
ব্রেকিং নিউজ
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জবাসীকে ঈদুল ফিতরের আগাম শুভেচ্ছা জানালেন সজল বিন ইবু রূপগঞ্জ উপজেলায় সকল মার্কেট বন্ধের নির্দেশ সোনারগাঁয়ে সকল বিপনি বিতান বন্ধ করে দিলেন প্রশাসন না’গঞ্জের সাবেক সেই এসপি হারুন এবার ডিএমপির উপ-কমিশানর করোনা: শরীফুল হকের পক্ষে সবাইকে সচেতন থাকার আহ্বান জানালেন শাওন

বন্যার শঙ্কা, স্বাস্থ্যবিধি মেনে দ্রুত ধান কাটার উদ্যোগ


১৭ এপ্রিল ২০২০ শুক্রবার, ০১:৪১  পিএম

সময় নারায়ণগঞ্জ


বন্যার শঙ্কা, স্বাস্থ্যবিধি মেনে দ্রুত ধান কাটার উদ্যোগ

বন্যার আশঙ্কা করে হাওর অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানের বোরো ধান আগাম কাটার আহ্বান জানিয়েছিল সরকার। কিন্তু এতে সমস্যা হয়ে দাঁড়ায় শ্রমিকসংকট। করোনাভাইরাসের কারণে সরকারি নির্দেশনা মেনে কেউ ঘর থেকে বের হচ্ছেন না। এই অবস্থায় কৃষিশ্রমিকের সংকট মেটাতে এবং শ্রমিকদের উপার্জনের বিষয় বিবেচনা করে কৃষিশ্রমিক ব্যবহারের অনুমতি দিচ্ছে সরকার।

পাশাপাশি হাওরে যাতে দ্রুত ফসল কাটা যায়, সেজন্য প্রয়োজনীয় কৃষিযন্ত্র পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

উপজেলা-জেলাভিত্তিক সমন্বয় করা হচ্ছে বিষয়টি। এ কাজে সহযোগিতা করবে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মালিকপক্ষের চাহিদা এবং শ্রমিকের আগ্রহের পরিপ্রেক্ষিতে অনুমতি দেবে কাজের। এজন্য নিজ নিজ গ্রামে এরকম আগ্রহী কৃষি শ্রমিকের নামের তালিকা তৈরি করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের স্বাক্ষর নিয়ে ইউএনও দপ্তরে জমা দিতে হবে। এরপর বাকি কাজ ইউএনও-এর দপ্তর করে দেবে। পাশাপাশি অনুমোদিত কৃষিশ্রমিকদের প্রয়োজনীয় সাবধানতা নেওয়ার নির্দেশনাও দেওয়া হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এপ্রিল-মে দেশের কৃষির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই মাস। বোরোর পাকা ধান এখন মাঠে। হাওরের ধান পেকে মাটিতে পড়ে যাচ্ছে। কারণ কাটার জন্য দক্ষিণাঞ্চলের কৃষিশ্রমিকেরা সেখানে যেতে পারছেন না। বোরো কাটা হলে বোনা হবে আউশ, আমন ও পাট। সময়টা আনন্দের হলেও হাওরের কৃষকদের কপালে এখন চিন্তার ভাঁজ। সময়মতো সোনালী ফসল ঘরে তুলতে না পারলে আবারো বানের পানিতে ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষক-শ্রমিকসহ সবাই ঘরমুখো। ফলে ফসল ঘরে তুলতে শ্রমিক সংকট সৃষ্টি হয়েছে।

হাওরাঞ্চলে এক সময় ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর অঞ্চল থেকে ধান কাটতে যে সব শ্রমিক আসতেন তাদেরকে ‘ভাগালু’ কিংবা ‘বেপারী ভাগালু’ হিসেবে স্থানীয় কৃষকরা চিনতেন। কিন্তু বোরো ধান পাকছে, ভাগালু মিলছে না। তাই ধান কাটা শ্রমিক সংকটে দিশেহারা হয়ে পড়েছেন হাওরের কৃষকরা। এই অবস্থায় সমস্যা সমাধানের লক্ষ্যে এ ধরনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানা গেছে। পর্যাপ্ত সচেতনতামূলক পরামর্শ দিয়ে কৃষিশ্রমিক ব্যবহারের অনুমতি দেওয়া হচ্ছে।


এরইমধ্যে দেশের কয়েকটি অঞ্চলে এই কার্যক্রম শুরু হয়েছে। যার মধ্যে অন্যতম রাজশাহীর বাঘা। এখানকার জনপ্রতিনিধি এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এ বিষয়ে জানান, যে কৃষিশ্রমিক ভাইয়েরা ফসলতোলার কাজের জন্য অন্য জেলায় যেতে চান তাদের বেশ কয়েকজনকে অনুমতি দিয়েছি আমরা। এই বিষয়টি একটু গুছিয়ে করার জন্য এবং সহযোগীতার আহ্বান করেছিলাম এর আগে। অনেকেই এগিয়ে এসেছেন, তাদেরকে ধন্যবাদ।

অধিদপ্তরের তথ্য মতে, সারা দেশে এ বছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চলের বোরো ধান। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে, এবার হাওরের সাত জেলায় (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাক্ষণবাড়িয়ায়) বোরো আবাদ হয়েছে ৯ লাখ ৩৬ হাজার হেক্টর জমিতে এবং শুধু হাওরে ৪ লাখ ৪৫ হাজার হেক্টর জমিতে। হাওরাঞ্চলে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ লাখ ৪৫ হাজার মেট্রিক টন।

এদিকে, ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় চলাচল নির্বিঘ্ন করার জন্য কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা হাওর এলাকায় ধান কাটার জন্য আসতে শুরু করছেন। ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় আগমন ও চলাচল নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে হাওর এলাকায় ধান কাটাসহ সারা দেশে কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে মাঠ পর্যায়ে এসব নির্দেশনা বাস্তবায়ন ও অনুসরণ করতে বলেছে। এছাড়াও, হাওর এলাকায় ধান কাটা ও চলাচলে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি হ্রাসে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের নিজের, কৃষকের ও শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনাগুলো যথাযথভাবে পালন করারও নির্দেশ দেওয়া হয়েছে।

সময় নারায়নগঞ্জ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

জাতীয় -এর সর্বশেষ