আজ ৪ আষাঢ় ১৪২৮, শুক্রবার ১৮ জুন ২০২১ , ৮:৪৩ অপরাহ্ণ
ব্রেকিং নিউজ
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জবাসীকে ঈদুল ফিতরের আগাম শুভেচ্ছা জানালেন সজল বিন ইবু রূপগঞ্জ উপজেলায় সকল মার্কেট বন্ধের নির্দেশ সোনারগাঁয়ে সকল বিপনি বিতান বন্ধ করে দিলেন প্রশাসন না’গঞ্জের সাবেক সেই এসপি হারুন এবার ডিএমপির উপ-কমিশানর করোনা: শরীফুল হকের পক্ষে সবাইকে সচেতন থাকার আহ্বান জানালেন শাওন

জনগণের আস্থা অর্জনই ছিল চ্যালেঞ্জ : বেনজীর


১৩ এপ্রিল ২০২০ সোমবার, ০৬:২৮  পিএম

সময় নারায়ণগঞ্জ


জনগণের আস্থা অর্জনই ছিল চ্যালেঞ্জ : বেনজীর

পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিদায়ী মহাপরিচালক (ডিজি) ও নতুন আইজিপি বেনজীর আহমেদ বলেন, ‘আমি যখন র‌্যাবের দায়িত্বে আসি তখন নারায়ণগঞ্জের ঘটনায় র‌্যাব কিছুটা সংকটে ছিল। র‌্যাব ফোর্সের মধ্যে আত্মবিশ্বাস আর জনগণের আস্থার জায়গা তৈরি করাই ছিল আমার বড় চ্যালেঞ্জ। আমি মনে করে সেটা পেরেছি। র‌্যাব মহাপরিচালক হিসেবে কতটুকু সফল কিংবা ব্যর্থ সেটা সরকার কিংবা জনগণ মূল্যায়ন করবেন।’

সোমবার (১৩ এপ্রিল) র‌্যাব থেকে বিদায়ের প্রাক্কালে অনলাইনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন তিনি।

র‌্যাবের বিদায়ী মহাপরিচালক বলেন, আমি র‌্যাবের দায়িত্ব নেয়ার পর কতটা সফল হয়েছি বা ব্যর্থ হয়েছি, সেটা আমার ডিপার্টমেন্টের কর্মকর্তা আর আপনারা গণমাধ্যম ভালো বলতে পারবেন। তবে একটা ক্রান্তি লগ্নে প্রধানমন্ত্রী আমাকে র‌্যাবের দায়িত্ব দেন। তখন ফোর্সের মধ্যে আত্মবিশ্বাস বাড়ানো আর জনগণের মধ্যে র‌্যাবের প্রতি আস্থার জায়গা তৈরি করাই ছিল আমার চ্যালেঞ্জ।

বেনজীর আহমেদ বলেন, র‌্যাবের মধ্যে শৃঙ্খলা ফেরাতে সবার মাথায় এটা দেয়ার চেষ্টা করেছিলাম যে, কোনো এলিট ফোর্সের সদস্যরা অপরাধে জড়াতে পারে না।

র‌্যাবের প্রধান হিসেবে পাঁচ বছর তিন মাস দায়িত্ব পালন প্রসঙ্গে বেনজীর আহমেদ বলেন, আমি ঢাকা মহানগর পুলিশে দীর্ঘদিন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছি। প্রধানমন্ত্রী আমাকে একটি ক্রান্তিকালে র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্বভার দিয়েছিলেন। আমি বিগত পাঁচ বছর তিন মাস মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছি। এই সময়ে র‌্যাবকে জনগণের আস্থার জায়গায় নিয়ে যেতে পেরেছি।

নিজের দায়িত্ব পালনকালে র‌্যাবের উল্লেখযোগ্য কয়েকটি সফলতার কথা তুলে ধরে তিনি বলেন, সুন্দরবন এখন দস্যুমুক্ত। হলি আর্টিসান পরবর্তী সময়ে আমরা জঙ্গি গোষ্ঠীকে পরাস্ত করতে পেরেছি। র‌্যাব এখন একটি হাইলি অপারেশনাল ফোর্স। প্রতিনিয়ত র‌্যাবের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে কাজ করেছি। আশা করবো আগামীতে যিনি দায়িত্বে আসবেন, সেও এ ধারা অব্যাহত রাখবেন। পুলিশ প্রধান হিসেবে এক্ষেত্রে যতটুকু সাহায্য করার, তা আমি করবো।

আমরা আর দশটা কাজ যাই করি না কেন জঙ্গি দমন থেকে দৃষ্টি কখনো সরাইনি। জঙ্গি দমনে কী করেছি সেটা হলি আর্টিসানের পর থেকে আপনারা দেখেছেন।

সম্প্রতি দুটি ওষুধের দোকানে ডাকাতির প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, করোনা সংকটের ফলে নানা ধরনের সামাজিক সমস্যা তৈরি হতে পারে। তবে আইনশৃঙ্খলা বাহিনী সচেতন রয়েছে। এখন সার্বক্ষণিক শুধু ওষুধের দোকান খোলা থাকছে, এ বিষয়ে আমরা সতর্ক রয়েছি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা সংকটের এ সুযোগে বিশ্বজুড়ে উগ্রবাদী গোষ্ঠী আবারো মাথা চাড়া দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, করোনা সংকটের মধ্যেই তারা তৎপর হয়ে উঠতে পারে। জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা, তাই বৈশ্বিকভাবে নির্মূল না হওয়া পর্যন্ত ঝুঁকি থেকেই যায়।

সময় নারায়নগঞ্জ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

জাতীয় -এর সর্বশেষ