আজ ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০ , ১০:০৯ অপরাহ্ণ
ব্রেকিং নিউজ
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে করোনার পরীক্ষাগার স্থাপন করার অনুরোধ নারায়ণগঞ্জ থেকে সাতক্ষীরায় ফেরা ৪ ব্যক্তির পরিবার কোয়ারেন্টাইনে প্রধানমন্ত্রীর দেয়া ত্রান অসহায়দের ঘরে পৌঁছে দিচ্ছেন কাউন্সিলর বেতন না দেয়ায় মহাসড়ক অবরোধ করলো শ্রমিকরা আড়াইহাজারে মহিলা দল নেত্রীর খাদ্যসামগ্রী বিতরণ

বাজার থেকে তীরের ন্যাচারাল তেল সরিয়ে নিতে আদালতের নির্দেশ


১৯ ফেব্রুয়ারি ২০২০ বুধবার, ১২:২৪  পিএম

সময় নারায়ণগঞ্জ


বাজার থেকে তীরের ন্যাচারাল তেল সরিয়ে নিতে আদালতের নির্দেশ

আইন অমান্য করে ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাতকরার অপরাধে সিটি (তীর) ও নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ারা জারি করেছে আদালত। একই সঙ্গে এক সপ্তাহের মধ্যে দুই শিল্প গ্রুপের ভোজ্যতেল বাজার থেকে তুলে নেওয়ার জন্য বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

গত সোমবার চট্টগ্রাম মহানগর হাকিমের আমলি আদালতের বিচারক আবু সালেম মো. নোমান এই রায় দেন।

আদালত ও বিএসটিআই সূত্র জানায়, গত ২ জানুয়ারি ভোজ্যতেল উৎপাদনকারী ৫টি শিল্প গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেন বিএসটিআইয়ের পরিদর্শক রাজীব দাশ গুপ্ত।

অভিযোগে বলা হয়, দেশের বহুল পরিচিত তীর এবং নূরজাহান তেলের কারখানা থেকে ফর্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ভোজ্যতেলে ‘ভিটামিন-এ’ এর উপস্থিতি পাওয়া যায়নি। যা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থী। ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী ও ১৬(১) ও ১৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

বিএসটিআই’র আইনজীবী আশ্রাফ উদ্দিন খন্দকার জানান, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া আইন অমান্য করে ভিটামিন এ সমৃদ্ধ না করেই ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাত করে আসছে সিটি ও নুরজাহান গ্রুপ। দেশের বহুল পরিচিত তীর সিটি গ্রুপের পন্য। আইন অমান্য করার অপরাধে সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. জহির উদ্দিন আহমদ এবং সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

তিনি আরও বলেন, বিএসটিআই আইন-২০১৮ এর ১৫ ধারার ২৭ উপধারা লঙ্ঘন করায় দুই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে ২ বছরের জেল ও এক লাখ টাকার অর্থদণ্ড দিয়েছে আদালত। একই আইনের ২১ ধারার ২৯ ধারা লঙ্ঘন করার ৪ বছরের জেল ও দুই লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়াও আদালত ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ধারার ১৬(১) ধারা অপরাধে এক লাখ টাকা করে অর্থদণ্ড এবং ৪(২) ধারার ১৬(২) ধারা অপরাধে দুই লাখ টাকা অর্থদণ্ড ও ৫ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

আদালত এক সপ্তাহের মধ্যে দুই শিল্প গ্রুপের সকল ভোজ্যতেল বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার জন্য বিএসটিআই এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেছে।

সূত্র : দৈনিক আজাদী

সময় নারায়নগঞ্জ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

হালচিত্র -এর সর্বশেষ