আজ ২৮ আষাঢ় ১৪২৭, রবিবার ১২ জুলাই ২০২০ , ১২:৩১ অপরাহ্ণ
ব্রেকিং নিউজ
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জবাসীকে ঈদুল ফিতরের আগাম শুভেচ্ছা জানালেন সজল বিন ইবু রূপগঞ্জ উপজেলায় সকল মার্কেট বন্ধের নির্দেশ সোনারগাঁয়ে সকল বিপনি বিতান বন্ধ করে দিলেন প্রশাসন না’গঞ্জের সাবেক সেই এসপি হারুন এবার ডিএমপির উপ-কমিশানর করোনা: শরীফুল হকের পক্ষে সবাইকে সচেতন থাকার আহ্বান জানালেন শাওন

কেনা হবে আরও ২ লাখ টন বোরো ধান


১১ মে ২০২০ সোমবার, ০১:৩৬  পিএম

সময় নারায়ণগঞ্জ


কেনা হবে আরও ২ লাখ টন বোরো ধান

চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে আরও ২ লাখ মেট্রিক টন বেশি বোরো ধান কিনবে সরকার।

অতিরিক্ত এই ধান কেনার অনুমোদন দিয়ে রোববার (১০ মে) খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় খাদ্য অধিদপ্তর লক্ষ্যমাত্রার অতিরিক্ত দুই লাখ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের সুপারিশ করেছিল। গত ৩০ এপ্রিল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি ১৯ লাখ ৫০ হাজার মেট্রিক টন বোরো ধান-চাল কেনার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি সরকারি গুদাম খালি থাকা সাপেক্ষে আরও ধান-চাল কেনা হবে বলেও ওই কমিটি সিদ্ধান্ত দিয়েছিল।

চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত হয়েছিল। এখন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও ২ লাখ মেট্রিক টন বেড়ে যাওয়ায় মোট ১০ লাখ টন ধান কিনবে সরকার। ধান-চাল মিলে এবার সরকারিভাবে সাড়ে ২১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হবে।

গত ২৬ এপ্রিল থেকে ধান ও ৭ মে থেকে বোরো চাল সংগ্রহ শুরু হয়েছে, যা আগামী ৩১ অগাস্ট শেষ হবে।

অতিরিক্ত ২ লাখ মেট্রিক টন ধানের মধ্যে রংপুর বিভাগ থেকে ৪০ হাজার ৫৭ টন, রাজশাহী বিভাগ থেকে ৩৯ হাজার ৮২৯ টন, ঢাকা বিভাগ থেকে ৫৫ হাজার ১০৫ টন, খুলনা বিভাগ থেকে ২৩ হাজার ৪৭৬ টন, চট্টগ্রাম বিভাগ থেকে ২১ হাজার ৬৩৪ টন, সিলেট বিভাগ থেকে ১৫ হাজার ৬০৮ টন, বরিশাল বিভাগ থেকে ৪ হাজার ২৯১ টন কেনা হবে ।

খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘সরকারিভাবে নগদ টাকার পাশাপাশি ত্রাণ হিসেবে চাল বিতরণ করা হচ্ছে। ফলে সরকারি গুদামে যথেষ্ট খাদ্যশষ্য মজুদ রাখতে অতিরিক্ত ধান কেনা হচ্ছে।’

সময় নারায়নগঞ্জ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

জাতীয় -এর সর্বশেষ