আজ ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ০২ জুন ২০২০ , ৫:২৭ অপরাহ্ণ
ব্রেকিং নিউজ
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জবাসীকে ঈদুল ফিতরের আগাম শুভেচ্ছা জানালেন সজল বিন ইবু রূপগঞ্জ উপজেলায় সকল মার্কেট বন্ধের নির্দেশ সোনারগাঁয়ে সকল বিপনি বিতান বন্ধ করে দিলেন প্রশাসন না’গঞ্জের সাবেক সেই এসপি হারুন এবার ডিএমপির উপ-কমিশানর করোনা: শরীফুল হকের পক্ষে সবাইকে সচেতন থাকার আহ্বান জানালেন শাওন

আজ থেকে পাওয়া যাবে ২০০ টাকার নোট


১৮ মার্চ ২০২০ বুধবার, ১১:০৩  পিএম

সময় নারায়ণগঞ্জ


আজ থেকে পাওয়া যাবে ২০০ টাকার নোট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নোট মঙ্গলবার (১৭ মার্চ) থেকে বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। আজ থেকে সকল ব্যাংক শাখায় এই নোট পাওয়া যাবে।

জানা গেছে, বাজারে প্রথম বছরে স্মারক ও প্রচলিত দুই ধরনের ২০০ টাকার নোট থাকবে। দ্বিতীয় বছর থেকে বাজারে স্মারক নোট ছাড়া হবে না, নিয়মিত নোট থাকবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং ইউভি কিউরিং ভার্নিশযুক্ত গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটির আকার ১৪৬ মিমি/৬৩ মিমি নির্ধারণ করা হয়েছে। স্মারক নোটটির সামনের ভাগের বাম পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে নোটের মূল্যমান ‘২০০’ ও ‘২০০’ ডিজাইন হিসেবে মুদ্রিত রয়েছে। ওপরের অংশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’, ওপরে ডান দিকে কোনায় ইংরেজিতে মূল্যমান ‘২০০’ ও ডান দিকে নিচে কোনায় বাংলায় মূল্যমান ‘২০০’ লেখা রয়েছে।

আর নোটের পেছন ভাগে ডান দিকে গ্রামবাংলার বহমান নদী ও নদীর পাড়ের দৃশ্য (নদীর বুকে নৌকা, নদীর পাড়ে পাটক্ষেত ও নৌকায় পাট বোঝাইয়ের দৃশ্য) এবং এর বাম পাশে বঙ্গবন্ধুর যুক্তফ্রন্টের মন্ত্রী থাকাকালীন একটি ছবি মুদ্রিত রয়েছে।

প্রাথমিকভাবে ২০০ টাকার নোটের ওপর ‘মুজিববর্ষ উপলক্ষে বিশেষ নোট’ কথাটি লেখা রয়েছে। তবে ২০২১ সালের পর যে নোটগুলো ছাড়া হবে তাতে আর তা লেখা থাকবে না।

২০০ টাকার স্মারক নোট ছাড়াও প্রধানমন্ত্রী গণভবন থেকে ১০ টাকার স্মারক ডাক টিকিট, ১০ টাকার কভার, ৫ টাকার ডাটা কার্ড, ১০০ টাকার স্মারক নোট, ১০০ টাকার স্মারক গোল্ড কয়েন, ১০০ টাকার স্মারক সিলভার কয়েন অবমুক্ত করেন।  

সময় নারায়নগঞ্জ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

অর্থনীতি -এর সর্বশেষ